চোখ এর নিচে কালো দাগ? ১০ টি সমাধান।

Sharing is caring!

চোখ কে আমরা কত ভাবেই না সাজাই মুখের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যে। কিন্তু কখনো কি ভেবে দেখেছি যে আমরা নিজেরা চোখ এর কত ক্ষতি করছি?

ছেলে বা মেয়ে হোক না কেনো নারী পুরুষ নির্বিশেষ এ সবার দরকার চোখ এর যত্ন নেওয়ার। কারণ চোখ মহা মূল্যবান ধন।

চোখ এর নিচে কালো দাগ পড়া চোখের প্রধান সমস্যার একটি। কালো দাগ পড়লে মনে হয় যেনো কত মারাত্মক রোগে ভুগছি। মুখের সৌন্দর্যই নষ্ট করে দেয় এই দাগ। চোখের নিচে দাগ পড়ার তিন টি প্রধান কারণ হলো :
১.ঘুম কম হওয়া ।
২. হরমোন জনিত কারণে ।
৩. জেনেটিক্যালি বা বংশগত।

এবার জেনে নেই ঘরোয়া পদ্ধতি তে কিভাবে চোখ এর নিচের কালো দাগ দূর করা যায়।

১. আলু : আলু গোল করে পাতলা ভাবে কেটে নিন। এবার মুখ ভালো ভাবে ধুয়ে চোখের উপর দুইটি স্লাইস দিয়ে আধা ঘন্টা রেস্ট নিন। চোখ কে প্রশান্তি দিবে সাথে কালো দাগ দূর করবে।

২. শসা: শসা চোখের কালো দাগ কমায় তা আমরা সবাই মোটামুটি জানি। শসা কেটে চোখের উপর দিয়েও চোখের দাগ কমানো যায় অথবা শসার রস নিয়ে দুইটা কটন ভিজিয়ে ও চোখে দিয়ে ম্যাসাজ করলে দাগ কমে।

৩.বরফ: দুই টুকরা বরফ নিয়ে চোখের নিচে ম্যাসাজ করুন। আরাম পাবেন।

৪. পুদিনা: চোখ এর কালো দাগ দূর করতে পুদিনা পাতার রস অসামান্য অবদান রাখে। পুদিনা পাতার রস নিয়ে হাত দিয়ে ম্যাসাজ করুন। আধা ঘন্টা পড়ে ধুয়ে নিন। প্রশান্তি কাজ করবে।

৫. ঘুম: কমপক্ষে ৬ ঘন্টা ঘুমাবেন। একটানা ৬ ঘন্টা ঘুমানোর চেষ্টা করবেন রাতে। মনে রাখবেন ঘুম কম হলে চোখের নিচের কালো দাগ কখনোই যাবেনা।

৬.বাদাম তেল: বাদাম তেল এর উপকারিতা হয়তো অনেকেই জানেন। এর আরেক টি উপকারী দিক হলো রাতে ঘুমানোর আগে চোখের নিচে দিয়ে ম্যাসাজ করলে ভালো ঘুম হয় পাশাপাশি কালো দাগ দূর হয়।

৭. খাবার: খাবার এর সমস্যার কারণে ও চোখের নিচে কালো দাগ পড়ে। পুষ্টিকর খাবার খান। হলুদ ফল মূল ও সবুজ শাক সবজি বেশি করে খান। চোখের জন্যে ভালো কয়টি খাবার হলো: লাল শাক, মিষ্টি লাউ, ছোট মাছ, পেঁপে ইত্যাদি খাওয়ার চেষ্টা করবেন বেশি বেশি।

৮. সানগ্লাস : বাইরে রোদে গেলে সানগ্লাস ব্যবহার করুন। কারণ রোদ লেগে সান বার্ন হলে ও দাগ পড়ে যায় চোখের নিচে। তাই সাবধান থাকুন।

৯. পরিষ্কার পরিচ্ছন্নতা : চোখের যত্নে বেশি যা দরকার তা হলো পরিষ্কার পরিচ্ছন্নতা।  চোখ এর মেকআপ করছেন চোখের সৌন্দর্য বাড়ানোর জন্যে খেয়াল রাখবেন যেনো আপনার জন্যে খারাপ কিছু না তৈরী করে।  প্রতিবার মেকাপ এর পর চোখ গ্লিসারিন দিয়ে ভালোভাবে ম্যাসাজ করে ধুয়ে নিন।

১০. এলোভেরা জেল: এলোভেরা জেল নিয়ে ফ্রিজে রেখে দিন। রোদ থেকে ফিরে ফ্রিজড এলোভেরা জেল বের করে চোখে দিয়ে ম্যাসাজ করুন।প্রশান্তির পাশাপাশি দাগ ও কমবে। চামড়ার জন্যে ও ভালো।

মনে রাখবেন চোখের নিচের কালো দাগ খুব সহজে উঠেওনা  আবার প্রতিনিয়ত নিয়ম মেনে যত্ন না নিলে আবার দাগ ফিরে আসে। যেকোনো ধরনের ফল এর খোসা দিয়ে চোখ এর নিচে ম্যাসাজ করুন এতে ও ভালো ফলাফল পাবেন। বেশি বেশি পানি পান করুন। কারণ পানিশূন্যতা হলে ও চোখের নিচে কালো দাগ পড়ে। মনে রাখবেন চোখ সুন্দর ও সুস্থ না থাকলে সব বৃথা।

 

খাবার দাবার ঠিক রাখুন। পরিমিত সময় ঘুমান। যেকোনো বিউটি প্রডাক্টস ব্যবহার এর আগে তার গুনগত মান যাচাই করে নিবেন। কম দামী প্রডাক্টস এর ক্ষতিকর দিক অনেক। আবার দামী হলেই যে ভালো হবে এমন ও গ্যারান্টি নেই। তাই বুঝে শুনে ব্যবহার করুন।

পরিশেষ  এ চোখের যত্ন নিন।